Subscribe Us

Advertisement

এক কাপে কত আউন্স ধরে?


এক কাপে কত আউন্স ধরে?


এক কাপে কত আউন্স ধরে? 

এক কাপে কত আউন্স ধরে?-আমাদের দৈনন্দিন জীবনের সাথে পরিমাপ ওতপ্রোতভাবে জড়িত। রান্নাবান্না সহ বিভিন্ন কাজের ক্ষেত্রে পরিমাপের প্রয়োজন হয়৷ আমরা যখন রান্না করি তখন সব অধিকাংশ জিনিসেরই প্রায় পরিমাপের প্রয়োজন হয় ৷ রান্নাঘরে ব্যবহৃত বিভিন্ন পরিমাপের এককের মধ্যে সাধারণত চায়ের কাপ বা যেকোনো কাপ এবং আউন্স এই দুটি সর্বাধিক ব্যবহৃত হয়। বিভিন্ন রান্নায় আমরা কাপ দিয়ে মেপেই প্রয়োজনীয় রান্নার উপাদান ব্যবহার করে থাকি। আর তাই অনেকেই জানতে চান যে এক কাপে কত আউন্স ধরে? এ প্রশ্নটি অনেকেই গুগলে সার্চ দিয়ে থাকেন। তাই আজকের আর্টিকেলে আমি বলব যে এক কাপে কত আউন্স ধরে? এর পাশাপাশি আউন্স সম্পর্কিত আরো বেশ কিছু তথ্য দেওয়ার চেষ্টা করব। তাই এক কাপে কত আউন্স ধরে? প্রশ্নটির উত্তর জানতে হলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন শুরু করি।

এক কাপে কত আউন্স ?


হাজারো রাঁধুনী বা সেফদের মাথায় অনেক সময় একটি প্রশ্ন ঘুরপাক খায়, এক কাপে কত আউন্স ধরে? এর কারণ হলো রান্না ঘরে চাল, ডাল, চিনি পরিমাপ করতে কাপেরই ব্যবহার অধিক। আর এসব হিসাব করা হয় আউন্স আকারে। তাই অনেকেই চিন্তা করে থাকেন যে এক কাপে কত আউন্স ধরে। 


সাধারণত এক কাপে ৮ আউন্স এর মতো ধরে। আর এই আউন্সকে লিটারে হিসাব করলে দাঁড়াবে ২৩৭ মিলি লিটার এর মত। তবে এক এক দেশের এক এক মান। আর বিভিন্ন দেশের মান অনুযায়ী এই আউন্স এর পরিমাণও কম বা বেশি হতে পারে। 


তবে ইউএসএ বা ইউরোপিয়ান কাপ এর মাপ  অনুযায়ী এক কাপ সমান ৬ আউন্স হয় এবং আমেরিকান কাপ এর পরিমাপ অনুযায়ী এক কাপ সমান ৮ আউন্স এর মত হয়। তাহলে আশা করি এক কাপে কত আউন্স ধরে এ প্রশ্নের উত্তরটি পেয়ে গেছেন। 


কত আউন্সে এক পাউন্ড?


এক কাপে কত আউন্স ধরে এই কথাটির সাথে অনেকেই আবার জানতে চায় কত আউন্সে এক পাউন্ড হয়? 

আমি একটু সহজ করে বুঝাই। এক পাউন্ডে হয় ১৬ আউন্স হয়। অর্থাৎ এক পাউন্ড সমান ১৬ আউন্স।

সুতরাং সেই হিসেব মতে ১৬ আউন্সে হয় এক পাউন্ড। তাহলে কত আউন্সে এক পাউন্ড? এর উত্তর হলো, ১৬ আউন্স = ১ পাউন্ড। আশা করি আপনার কাঙ্খীত উত্তরটি পেয়ে গেছেন।


এক আউন্স সমান কত গ্রাম?


আউন্সকে গ্রামে বা আউন্স থেকে গ্রামে রূপান্তর করার জন্য নির্দিষ্ট কনভার্টার আছে। যা কিনা আউন্স এককে গ্রাম এককে রূপান্তর করতে বেশ কার্যকরভাবেই ব্যবহৃত হয়। 

সেই কনভার্টারের হিসাব মতে এক আউন্সে হয় আটাশ দশমিক তিন পাঁচ গ্রাম। 

এখন এটিকে যদি আমরা গাণিতিক বাক্যে রূপান্তর করি তাহলে দাঁড়াবে, ১ আউন্স = ২৮.৩৫ গ্রাম। অর্থাৎ এক আউন্স সমান ২৮.৩৫ গ্রাম। 


কত আউন্সে এক লিটার?


আউন্স নিয়ে আরেকটি বহুল জিজ্ঞাসিত প্রশ্ন হলো কত আউন্সে এক লিটার। 

আমি একটু সহজ ভাবে উত্তর দেই। আমি আগে বলে রাখি লিটারের আরেকটি একক হল কিলোগ্রাম। অর্থাৎ এক লিটার সমান এক কিলোগ্রাম। আর এক কিলোগ্রাম বা ১ লিটার সমান পঁয়ত্রিশ দশমিক দুই সাত আউন্স হবেl 

গাণিতিক বাক্যে বললে হবে,১ কিলোগ্রাম = ৩৫.২৭৩৩৬৮৬০৬৭০২ আউন্স। সুতরাং ৩৫.২৭ (প্রায়) আউন্সে হবে ১ লিটার। 


আরো ও জানুন : এক ইঞ্চি সমান কত সেন্টিমিটার?


এক আউন্স সমান কত মিলি?


এতক্ষণ তো আউন্স নিয়ে লিটার, গ্রাম, পাউন্ড  সবকিছুর হিসেবে পেলেন। এখন নিশ্চয়ই ভাবছেন এক আউন্স সমান কত মিলিলিটার হবে? অবশ্য আপনি না ভাবলেও এই প্রশ্নটি নিয়ে কিন্তু গুগলে অনেক সার্চ হয়। তাই এই বিষয়টি নিয়ে আলোচনা করছি। এক আউন্স সমান কত মিলি? এখানে মিলি মানে হলো মিলিলিটার। অর্থাৎ ১ আউন্স সমান কত মিলিলিটার হবে। এর উত্তর হলো এক আউন্স সমান ২৯.৫৭ মিলিলিটার।


এক কাপে কত আউন্স ধরে সংক্ষিপ্ত ভাবে উল্লেখ করা হলো -


এক কাপে কত আউন্স ধরে? আর্টিকেলটি পড়ে এতক্ষণে নিশ্চয়ই এর উত্তর টি গেছেন। তাও আপনাদের বোঝার সুবিধার্থে সংক্ষিপ্ত ভাবে বলছি যে এক কাপে কত আউন্স ধরে। 

সাধারণত দেখা যায় বেশিরভাগ শুষ্ক উপাদানের ক্ষেত্রে ১ কাপে প্রায় ৪.৫ থেকে ৫.৫ আউন্সের সমান ধরে। তবে বলে রাখি এই অনুমান কিন্তু পরিবর্তিত হতে পারে। এর কারণ হিসেবে একটা উদাহরণ দেই। যেমন ১ কাপ ময়দার ওজন প্রায় ৪.৫ আউন্স এর মত হতে পারে। আবার ১ কাপ চিনি প্রায় ৭ আউন্স এর ওজনের হতে পারে। অর্থাৎ কাপে থাকা জিনিসের ওজন বা ঘনত্বের উপর ভিত্তি করে আউন্স হিসাব করা হয়। তবুও সঠিক ভাবে বললে তবে ইউএসএ বা ইউরোপিয়ান কাপ এর মাপ  অনুযায়ী এক কাপ সমান ৬ আউন্স হয় এবং আমেরিকান কাপ এর পরিমাপ অনুযায়ী এক কাপ সমান ৮ আউন্স এর মত হয়। আশা করি বুঝতে পেরেছেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ