Subscribe Us

Advertisement

ভারতের ক্ষুদ্রতম রাজ্য কোনটি


ভারতের ক্ষুদ্রতম রাজ্য কোনটি : ভারত পৃথিবীর  সপ্তম বৃহত্তম রাষ্ট্র   ও এশিয়া মহাদেশের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ। যা ২৮ রাজ্যশাসিত ও ৮টি কেন্দ্রশাসিত অষ্ণলে নিয়ে ভারত রাষ্ট্র  গঠিত । আয়তনের দিক থেকে  ভারতের বৃহত্তম শহর হলো রাজস্থান এবং সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্য হল গোয়া । 


ভারতের ক্ষুদ্রতম রাজ্য কোনটি : 

আমরা যদি প্রশ্ন করি ভারতের ক্ষুদ্রতম  রাজ্য কোনটি এর সঠিক উত্তর হলো গোয়া।গোয়া পশ্চিম ভারতের একটি রাজ্য। আয়তনের দিক থেকে গোয়া ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্য। গোয়া আয়তন ৩,৭০২ বর্গকিলোমিটার। যা ভারতের মূল ভূখন্ডের ০.১১%  জাতীয় অংশভাগ  জায়গা জুড়ে গোয়া অবস্থান। আয়তনের দিক থেকে আমরা যদি গোয়া-কে কোন রাষ্ট্রের সাথে তুলনা করি তাহলে সেটি হল দ্বীপ রাষ্ট্র ফরাসি পলিনেশিয়া। গোয়া উত্তর মহারাষ্ট্র, পূর্ব ও দক্ষিণ কর্ণাটক এবং পশ্চিম আরব সাগর।


ভারতের ক্ষুদ্রতম রাজ্য গোয়া রাজধানী :

পানাজি ভারতের ক্ষুদ্রতম রাজ্য গোয়ার রাজধানী ।


ক্ষুদ্রতম রাজ্য  গোয়ার  আয়তন :

ভারতের ক্ষুদ্রতম রাজ্য গোয়া পশ্চিম ভারতের একটি অষ্ণল যার আয়তন ৩,৭০২ বর্গকিমি।


গোয়া জেলা সমূহ :

ভারতের ক্ষুদ্রতম রাজ্য গোয়া  বর্তমানে ২টি জেলা নিয়ে বিনস্ত্য

  • উত্তর গোয়া জেলা
  • দক্ষিন গোয়া জেলা 


উত্তর গোয়া জেলার সদর শহর পানাজি । উত্তর গোয়া আরও তিনটি উপবিভাগ বিভক্ত  পানাজি, মাপুসা এবং বিচোলিম । তাছড়া পাঁচটি তালুক  বরদেজ (মাপুসা),  ইলহাস দে গোয়া (তিসাওয়াদি),বিচোলিম,পেরেনেম, এবং সাটিয়ারি (ভ্যালপোই)


দক্ষিন গোয়া জেলার সদর শহর মারগাও । দক্ষিণ গোয়া পাঁচটি উপবিভাগে  বিভক্ত: পুন্ডা, মারগাও,মর্মুগাও-ভাস্কো, কৈফেম এবং ধরনবাড়োরা। তাছড়া সাতটি তালুক  পুন্ডা, সালেকেট (মারগাও), মোর্মুগাও, কৈফেম, কানাকোনা (চৌধুরী), সাঙ্গুয়েম ও ধরবন্দের


গোয়া রাজ্য ভাষা: 

কোঙ্কণী  হল গোয়া রাজ্যের সরকারী ভাষা । যা প্রায় গোয়া ৬১% জনগণ এই  ভাষায় কথা বলে। তাছাড়া  মারাঠি, কন্নড়,হিন্দি, উর্দু,ইংরেজি, পর্তুগিজ  ভাষায় ভাষাগত সংখ্যালঘুরা কথা বলে। 


গোয়া-র প্রধান শহর:

ভারতের ক্ষুদ্রতম রাজ্য গোয়ার প্রধান শহর  ভাস্কো দা গামা, মারগাও, মাপুসা,পানাজি, এবং পোন্ডা।


গোয়ার  ভ্রমনের সেরা  স্থান গুলি 

ভ্যাগেটর বিচ, ক্যান্ডোলিম সৈকত, সিনকুরিম বিচ, আরগুয়া ফোর্ট, বম জেসুস,, দিভার দ্বীপ,পলোলেম বিচ, বাটারফ্লাই বিচ, আগোন্ডা সমুদ্র সৈকত, সেন্ট অ্যালেক্স চার্চ, তাম্বদী সুরলা মহাদেব মন্দির, মোল্লেম জাতীয় উদ্যান, দুধসাগর জলপ্রপাত, নেত্রবালী বন্যজীবন অভয়ারণ্য


                            আরোও পড়ুন : ভারতের বৃহত্তম শহর কোনটি


FAQ


প্রশ্ন : গোয়া রাজ্যের রাষ্ট্রীয় ভাষা কি?

উত্তর : কোঙ্কানি 


প্রশ্ন : গোয়ার রাজ্য মর্যাদা লাভ করে কত সালে ?

উত্তর : ৩০ মে ১৯৮৭ সালে 


প্রশ্ন : গোয়া কি রাজ্য নাকি শহর ?

উত্তর : রাজ্য 


প্রশ্ন : গোয়ায় কি পর্তুগিজ ভাষায় কথা বলা হয় ?

উত্তর : গোয়া পর্তুগাল শাসন থেকে মুক্ত না হওয়া পর্যন্ত পর্তুগিজ ভাষায়  প্রচলিত ছিল। বর্তমানে  পুরানো প্রজন্ম এখনো পর্তুগিজ ভাষায় কথা বলে। 


প্রশ্ন : কোঙ্কনি কারা ভাষায় কথা বলে?

উত্তর : কোঙ্কনি  গোয়া রাষ্ট্রীয় ভাষা । তাছাড়া গোয়ায় ৬১% লোক এই ভাষায় কথা বলে। 


প্রশ্ন : কোঙ্কনি ভাষার কয়টি উপভাষা আছে ?

উত্তর : ২৫টি 


প্রশ্ন : গোয়ায়  প্রধান  শহর কয়টি ?

উত্তর : ৩টি  যথা :-পানাজি, মারমাগাও, মাদগাঁও


প্রশ্ন : গোয়া তে কাদের উপনিবেশ ছিল?

উত্তর : পর্তুগিজ উপনিবেশ


সর্বশেষ : ভারতের ক্ষুদ্রতম রাজ্য কোনটি ? আশাকরি সেটি জানতে পেরেছেন । তাছাড়া ভারতের ক্ষুদ্রতম রাজ্যের প্রধান শহর, জেলা, আয়তন, ভ্রমনের স্থান, রাজধানী উক্ত পোস্টে উল্লেখ করা হলো। পোস্টে কোন ভুল পরিলক্ষিত হলে অবশ্যই কমেন্টে জানাবেন । পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ